Humayun Ahmed was a Bangladeshi author, dramatist and film director. Ahmed emerged in the Bengali literary world in the early 1970s and over the subsequent decade became the most popular fiction writer of the country. Wikipedia Born: November 13, 1948, Mymensingh Died: July 19, 2012 Books: Flowers of flame Movies: Dui Duari, Srabon Megher Din, Shyamal Chhaya, Noy Nombor Bipod Shongket, Aamar Achey Jol

Humayun Ahmed was a Bangladeshi author, dramatist and film director. Ahmed emerged in the Bengali literary world in the early 1970s and over the subsequent decade became the most popular fiction writer of the country. Wikipedia
Born: November 13, 1948, Mymensingh
Died: July 19, 2012
Books: Flowers of flame
Movies: Dui Duari, Srabon Megher Din, Shyamal Chhaya, Noy Nombor Bipod Shongket, Aamar Achey Jol

এখন থেকে প্রতি ঈদের দিন সন্ধ্যা ৭.৫০ মিনিটে অপেক্ষা করে থাকবো না চ্যানেল আইতে হওয়া বিশেষ নাটকটির জন্য।। এখন থেকে বই মেলায় গেলেই আর অন্যপ্রকাশের স্টলে ঢুঁ মারা হবে না।। এখন থেকে আর অপেক্ষা করে থাকবো না মিসির আলীর জমজমাট কোনো রহস্যের উন্মোচনের।। এখন থেকে হিমুর উদ্ভট কিন্তু আকর্ষণীয় কার্যাবলী দেখে নিজেকে হিমু ভাবতে ইচ্ছে করবে না।। এখন থেকে হয়তো আর তেমন একটা বই পড়া হবে না।।

মানুষ নিন্দিত এবং নন্দিত উভয়ই হয় নিজের গুণাবলীর জন্য।। ব্যক্তিগত জীবনে হয়তো তিনি অনেক মানুষের চক্ষুশূল কিন্তু লেখক হিসেবে বাংলা লেখায় এক নতুন মাত্রা যোগ করেছিলেন তিনি।। আপনাকে ভুলবো না হুমায়ুন আহমেদ স্যার।। যেখানেই থাকুন, অনেক ভালো থাকুন।।

নুহাশের কাঁধে বাবার লাশ
Mon, Jul 23rd, 2012 9:27 am BdST

ঢাকা, জুলাই ২৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সবাই আশায় ছিল- চিকিৎসা শেষে সুস্থ হয়ে তিনি ফিরে আসবেন। হুমায়ূন আহমেদ দেশের মাটিতে ফিরেছেন, তবে কফিনে বন্দি হয়ে।

সোমবার সকাল ৮টা ৫৬ মিনিটে তার কফিনবাহী বিমানটি শাহজালাল বিমানবন্দরে পৌঁছায়। পুলিশ সদস্যরা কাঁধে করে বিমান থেকে তার কফিন নামিয়ে ক্যারিয়ারে রাখেন। এ সময় একপাশে কাঁধ দেন হুমায়ূনের ছেলে নুহাশ, যার পরনে ছিল বাবার সৃষ্ট চরিত্র হিমুর সেই হলুদ পাঞ্জাবি।

হুমায়ূনের ছোট ভাই আহসান হাবীব জানান, হুমায়ূন আহমেদের দাফন সোমবারই হতে পারে।

সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি সাংবাদিকদের বলেন, “কোনো সমস্যা না আমরা আজই উনাকে দাফন করতে চাই। আমাদের মায়ের ইচ্ছা, মিরপুর বা বনানীতে এটা হোক।”

শাওন, তাদের দুই ছেলে নিষাদ ও নিনিত, শাওনের মা তহুরা আলী, বোন সেঁজুতি এম আফরোজ এবং পারিবারিক বন্ধু প্রকাশক মাজহারুল ইসলামও একই বিমানে দেশে পৌঁছেছেন।

হুমায়ূনের দুই ভাই আহসান হাবীব ও মুহম্মদ জাফর ইকবাল, তাদের দুই বোন, হুমায়ূনের প্রথম স্ত্রীর তিন সন্তান নোভা, শীলা ও নুহাশ এবং পরিবারের ঘনিষ্ঠজনরা সকালেই বিমানবন্দরে পৌঁছান। বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা ছাড়াও ভক্তরা ভিড় করেন বিমানবন্দর টার্মিনাল ভবনে।

লেখকের মরদেহ নিয়ে যাওয়ার জন্য ফুল দিয়ে সাজিয়ে একটি অ্যাম্বুলেন্স তৈরি রাখা হয়েছে।

ক্যান্সারে আক্রান্ত হুমায়ুন ৬৪ বছর বয়সে গত ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বেলভ্যু হাসপাতালে মারা যান। নিউ ইয়র্কে পরদিন জানাজার পর রোববার হুমায়ুনের কফিন নিয়ে দেশের পথে রওনা হন পরিবারের সদস্যরা।

আহসান হাবীব জানান, দেশে পৌঁছানোর পর বিমানবন্দর থেকে লেখকের কফিন সরাসরি ধানমণ্ডিতে তার বাড়ি দখিন হাওয়ায় নিয়ে যাওয়ার কথা ছিল। তবে পরিকল্পনায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সর্ব সাধারণের শ্রদ্ধা জানানোর জন্য বিমানবন্দর থেকেই মরদেহ নিয়ে যাওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে।

বেলা ২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে লেখকের প্রতি শেষ শ্রদ্ধা জানানোর পর বেলা আড়াইটায় জাতীয় ঈদগাহ ময়দানে জানাজা হবে।

সার্বিক পরিস্থিতি তদারক করতে বিমানবন্দরে উপস্থিত আছেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (মিডিয়া) মাহবুবুল হক শাকিল এবং প্রধানমন্ত্রীর এপিএস সাইফুজ্জামান শিখর।

শাকিল বলেন, “আমরা প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এসেছ্ি লেখকের মরদেহ পরবর্তী গন্তব্যে নিয়ে যাওয়ার পথ নির্বিঘ্ন করতেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএচিএ/এসইউএম/জেকে/০৯২০ ঘ

Popular Bengali fiction writer Humayun Ahmed, 64, has died in a New York hospital after a nine-month battle against colon cancer.

Dr Abdul Momen, the Bangladesh ambassador to the UN, told bdnews24.com that he had passed away at 11:30pm Thursday Bangladesh time at Bellevue Hospital.

Arriving in New York on Sept 14 last year, he had two major surgeries on his colon since June 12 at Bellevue. He had earlier gone through 12 chemotherapy cycles at the Memorial Sloan-Kettering Cancer Centre.

Wife Meher Afroz Shaon, younger brother Mohammad Zafar Iqbal and publisher Mazharul Islam were at the Bellevue Hospital at the time of death.

Born in Mymensingh in 1948, he studied chemistry at the Dhaka University and later taught chemistry in his alma mater.

He left teaching when he became a fulltime writer and filmmaker.

Winner of Bangla Academy Award in 1981, Ekushey Padak in 1994 and three National Film Awards (Best Story in 1993, Best Film 1994 and Best Script in 1994), Humayun continued writing even when he was being treated in New York.

On Jan 13, the government gave the writer a diplomatic position –Senior Special Adviser — at the country’s Permanent Mission at the United Nations.

News Source: BDNews24

Author Profile

Donovan Crow
Donovan Crow
Web and Mobile App Technology for increasing marketing resources and increase productivity. Automation Customisation CRM ERP Solutions and interesting articles are yet other things we provide.